সিটিজেনস চার্টার (নুতন)
১. ভিশন ও মিশন
ভিশন :
- মানসম্পন্ন কৃষি উপকরণ যোগান ও দক্ষ সেচ ব্যবস্থাপনা
মিশন :
- উচ্চ ফলনশীল বিভিন্ন ফসলের বীজ সরবরাহ বৃদ্ধি করা,।
exR wecYb AÂj, weGwWwm, †bvqvLvjx `߇ii wmwU‡Rb PvU©vi
১। নাগরিক সেবা
ক্র:নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রাদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, ফোন নম্বর ও ইমেইল) |
উর্ধ্বতন কর্মকর্তা (পদবী, ফোন নম্বর ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
(৮) |
১. |
বিএডিসি’র বীজ ডিলার হিসেবে নিবন্ধন প্রদান |
ক) নির্ধারিত ফর্মে আবেদন প্রাপ্তি। খ) আবেদন যাচাই বাছাই। গ) কমিটির সুপারিশ ঘ) লাইসেন্স প্রদান |
ক) নির্ধারিত ফরমে আবেদন। খ) সত্যায়িত তিন কপি পাসপোর্ট সাইজের ছবি গ) হালনাগাদ ট্রেড লাইসেন্স এর সত্যায়িত কপি ঘ) ব্যাংক স্বচ্ছলতার সার্টিফিকেট ঙ) বনিক সমিতির সনদপত্র (যদি থাকে) চ) দোকান/গুদামের মালিকানা বা ভাড়ার স্বপক্ষে কাগজপত্রাদি ছ) সংশ্লিষ্ট উপ-পরিচালক (বীজ বিপনন) দপ্তর । |
ক) আবেদন ফরম মূল্য-১০০/- টাকা। খ) লাইসেন্স ফি- ৫০০.০০ (পাঁচশত) টাকা। |
১৫ (পনের) কার্য দিবস |
উপ পরিচালক (বীজ বিপণন), নোয়াখালী ফোন : ০৩২১-৬১৪৯৩ ইমেইল : ddsmbadcnoakhali@gmail.com |
যুগ্ম পরিচালক (বীজ বিপণন) বিএডিসি, চট্টগ্রাম বিভাগ, পাহাড়তলী, চট্টগ্রাম ফোন : ০৩১-৬৫৯১৬০ ইমেইল : jdsmbadcchittaging@gmail.com |
২. |
কৃষক পর্যায়ে বীজ বিক্রয় |
সরাসরি জেলা/উপজেলা বীজ বিক্রয় কেন্দ্রের মাধ্যমে। |
- |
সরকার নির্ধারিত মূল্য |
তাৎক্ষনিক |
জেলা বীজ বিক্রয় কেন্দ্র, বিএডিসি,ফেনী/ লক্ষীপুর। |
২) দাপ্তরিক সেবা
ক্র:নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রাদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, ফোন নম্বর ও ইমেইল) |
উর্ধ্বতন কর্মকর্তা (পদবী, ফোন নম্বর ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
(8) |
১. |
সরকারী/বেসরকারী সংস্থায় বীজ সরবরাহ |
ক) প্রস্তাব প্রাপ্তি খ) বরাদ্দপত্র জারী ও বীজ সরবরাহ |
বীজের চাহিদা উল্লেখপূর্বক আবেদনপত্র । |
সরকার নির্ধারিত মূল্যে |
মজুদ থাকা সাপেক্ষে ০৩ থেকে ০৭ কার্যদিবস |
উপ পরিচালক (বীজ বিপণন), নোয়াখালী ফোন : ০৩২১-৬১৪৯৩ ইমেইল : ddsmbadcnoakhali@gmail.com |
যুগ্ম পরিচালক (বীজ বিপণন) বিএডিসি, চট্টগ্রাম বিভাগ, পাহাড়তলী, চট্টগ্রাম ফোন : ০৩১-৬৫৯১৬০ ইমেইল : jdsmbadcchittaging@gmail.com |
২. |
ডিলার পর্যায়ে বীজ বিতরণ |
ক) চাহিদাপত্র প্রাপ্তি খ) আদেশ জারী। |
ক) বীজের চাহিদা পত্র। খ) বীজডিলার লাইসেন্সের কপি। |
সরকার নির্ধারিত মূল্য ব্যাংক ড্রাফট/পে-অর্ডারের মাধ্যমে। |
৩ (তিন) কার্য দিবস (মজুদ থাকা সাপেক্ষে) |
উপ পরিচালক (বীজ বিপণন), নোয়াখালী ফোন : ০৩২১-৬১৪৯৩ ইমেইল : ddsmbadcnoakhali@gmail.com |
৩) অভ্যন্তরীণ সেবা
ক্র:নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রাদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (পদবী, ফোন নম্বর ও ইমেইল) |
উর্ধ্বতন কর্মকর্তা (পদবী, ফোন নম্বর ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
(8) |
১. |
পি.আর.এল মঞ্জুর |
পিআরএল শুরুর কমপক্ষে ০১ মাস পূর্বে আবেদন গ্রহণ ও মঞ্জুরীর নিমিত্তে সদর দপ্তরে প্রেরণ। |
আবেদনপত্র |
বিনামূল্যে |
০৭ কর্মদিবস। |
উপ পরিচালক (বীজ বিপণন), নোয়াখালী ফোন : ০৩২১-৬১৪৯৩ ইমেইল : ddsmbadcnoakhali@gmail.com |
যুগ্ম পরিচালক (বীজ বিপণন) বিএডিসি, চট্টগ্রাম বিভাগ, পাহাড়তলী, চট্টগ্রাম ফোন : ০৩১-৬৫৯১৬০ ইমেইল : jdsmbadcchittaging@gmail.com |
২. |
ছুটি নগদীকরণ মঞ্জুর |
আবেদনপত্র গ্রহণও মঞ্জুরীর নিমিত্তে সদর দপ্তরে প্রেরণ। |
আবেদনপত্র |
বিনামূল্যে |
০৭ কর্মদিবস। |
||
৩. |
প্রদেয় ভবিষ্য তহবিল প্রদান |
আবেদনপত্র গ্রহণও মঞ্জুরীর নিমিত্তে সদর দপ্তরে প্রেরণ। |
আবেদনপত্র |
বিনামূল্যে |
০৭ কর্মদিবস। |
||
৪. |
আনুতোষিক প্রদান |
আবেদনপত্র প্রাপ্তিগ্রহণও মঞ্জুরীর নিমিত্তে সদর দপ্তরে প্রেরণ। |
আবেদনপত্র |
বিনামূল্যে |
০৭ কর্মদিবস। |
||
5. |
প্রদেয় ভবিষ্য তহবিল অগ্রিম |
আবেদন প্রাপ্তিগ্রহণও মঞ্জুরীর নিমিত্তে সদর দপ্তরে প্রেরণ। |
নির্ধারিত ফরম প্রদেয় ভবিষ্য তহবিল শাখায় পাওয়া যাবে। |
বিনা মূল্যে |
০৭ কর্মদিবস। |
||
6. |
কর্মচারী কল্যাণ তহবিল হতে ঋণ |
নির্ধারিত ফরমে আবেদন গ্রহণও মঞ্জুরীর নিমিত্তে সদর দপ্তরে প্রেরণ। |
নির্ধারিত ফরম প্রদেয় ভবিষ্য তহবিল শাখায় পাওয়া যাবে। |
বিনা মূল্যে |
ঈদুল ফিতর এবং ঈদুল আযহা উপলক্ষ্যে |
৪) অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তার কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্র:নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক) |
পদবী : সচিব, বিএডিসি, ঢাকা। ফোন: ০২-৯৫৬৪৩৫৯ ইমেইল: secretary@ badc.gov.bd ওয়েব : www.badc.gov.bd |
তিন মাস |
২ |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
আপিল কর্মকর্তা |
পদবী : চেয়ারম্যান, বিএডিসি, ঢাকা। ফোন: ০২-৯৫৬৪৩২৮, ৯৫৬৪৩৫৮ ইমেইল:chairman@badc.gov.bd ওয়েব: www.badc.gov.bd |
এক মাস |
৩ |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল |
অভিযোগ গ্রহণ কেন্দ্র ৫ নং গেইট, বাংলাদেশ সচিবালয়, ঢাকা। ইমেইলঃ secretary@moa.gov.bd ওয়েব :www.moa.gov.bd |
তিন মাস |
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস