১। নাগরিক সেবা
|
ক্র:নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রাদানের সময়সীমা |
|
||||
|
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
|
||||
|
১. |
বিএডিসি’র বীজ ডিলার হিসেবে নিবন্ধন প্রদান |
ক) নির্ধারিত ফর্মে আবেদন প্রাপ্তি। খ) আবেদন যাচাই বাছাই। গ) কমিটির সুপারিশ ঘ) লাইসেন্স প্রদান |
ক) আবেদন ফরম মূল্য-১০০/- টাকা। খ) লাইসেন্স ফি- ৫০০.০০ (পাঁচশত) টাকা। |
১৫ (পনের) কার্য দিবস |
|
||||
|
২. |
কৃষক পর্যায়ে বীজ বিক্রয় |
সরাসরি জেলা/উপজেলা বীজ বিক্রয় কেন্দ্রের মাধ্যমে। |
সরকার নির্ধারিত মূল্য |
তাৎক্ষনিক |
|
||||
৩. |
সরকারী/বেসরকারী সংস্থায় বীজ সরবরাহ |
ক) প্রস্তাব প্রাপ্তি খ) বরাদ্দপত্র জারী ও বীজ সরবরাহ |
সরকার নির্ধারিত মূল্যে |
মজুদ থাকা সাপেক্ষে ০৩ থেকে ০৭ কার্যদিবস |
||||||
৪. |
ডিলার পর্যায়ে বীজ বিতরণ |
ক) চাহিদাপত্র প্রাপ্তি খ) আদেশ জারী। |
সরকার নির্ধারিত মূল্য ব্যাংক ড্রাফট/পে-অর্ডারের মাধ্যমে। |
৩ (তিন) কার্য দিবস (মজুদ থাকা সাপেক্ষে) |
||||||
২। দাপ্তরিক সেবা
ক্র:নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
সেবা প্রাদানের সময়সীমা |
(১) |
(২) |
(৩) |
(৪) |
১. |
পি.আর.এল মঞ্জুর |
ক) পিআরএল শুরুর কমপক্ষে ০১ মাস পূর্বে আবেদন প্রাপ্তি। খ) অফিস আদেশ জারী |
০৭ কর্মদিবস। |
২. |
ছুটি নগদীকরণ মঞ্জুর |
ক) আবেদনপত্র প্রাপ্তি খ) মঞ্জুরীপত্র জারী |
০৭ কর্মদিবস। |
৩. |
প্রদেয় ভবিষ্য তহবিল প্রদান |
ক) আবেদনপত্র প্রাপ্তি খ) মঞ্জুরীপত্র জারী |
৪৫ কর্মদিবস। |
৪. |
আনুতোষিক প্রদান |
ক) আবেদনপত্র প্রাপ্তি খ) মঞ্জুরীপত্র জারী |
৪৫ কর্মদিবস। |
৫. |
উচ্চ শিক্ষার জন্য প্রেষণ মঞ্জুর |
ক) আবেদনপত্র প্রাপ্তি খ) মঞ্জুরীপত্র জারী |
০৭ কর্মদিবস। |
৬. |
চেয়ারম্যান মহোদয়ের স্বেচ্ছাধীন তহবিল থেকে আর্থিক সাহায্য প্রদান। |
(ক) এতদসংক্রান্ত সুপারিশ কমিটির সভাপতির অনুমতি সাপেক্ষে সভা আহ্বান। (খ) চেয়ারম্যান মহোদয়ের অনুমোদনক্রমে আবেদনকৃতদের সাহায্য প্রদান। |
প্রতি ০৪ (চার) মাস পর পর। |
৭. |
চিকিৎসা সেবা |
(ক) বিএডিসির চিকিৎসা কেন্দ্রে বিএডিসির কর্মকর্তা/ কর্মচারীদের পরিচয়পত্র প্রদর্শন সাপেক্ষে সেবা প্রদান। (খ) ঔষধ মজুদ থাকা সাপেক্ষে প্রয়োজনীয় ঔষধ সরবরাহ। |
তাৎক্ষণিক |
৮. |
প্রদেয় ভবিষ্য তহবিল অগ্রিম |
ক) আবেদন প্রাপ্তি খ) আবেদন যাচাই-বাছাই শেষে মোট জমার সর্বোচ্চ ৮০% অগ্রিমের চেক প্রদান। |
৩০ কর্মদিবস। |
৯. |
কর্মচারী কল্যাণ তহবিল হতে ঋণ |
ক) নির্ধারিত ফরমে আবেদন প্রাপ্তি খ) আবেদন যাচাই-বাছাই শেষে পদবি ভিত্তিক সর্বোচ্চ ১৫০০০/- টাকার চেক প্রদান |
ঈদুল ফিতর এবং ঈদুল আযহা উপলক্ষ্যে |
১০ |
গোষ্ঠীবীমার দাবী পরিশোধ সেবা |
ক) মৃত/দূর্ঘটনার শিকার ব্যক্তির নমনীর নিকট থেকে আবেদন প্রাপ্তি। খ) মঞ্জুরী পত্র জারী |
জীবন বীমা কর্পোরেশন হতে চেক প্রাপ্তির ০৭ কর্মদিবসের মধ্যে। |
৪) অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তার কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্র:নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক) |
পদবী : সচিব, বিএডিসি, ঢাকা। ফোন: ০২-৯৫৬৪৩৫৯ ইমেইল: secretary@ badc.gov.bd ওয়েব : www.badc.gov.bd |
তিন মাস |
২ |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
আপিল কর্মকর্তা |
পদবী : চেয়ারম্যান, বিএডিসি, ঢাকা। ফোন: ০২-৯৫৬৪৩২৮, ৯৫৬৪৩৫৮ ইমেইল:chairman@badc.gov.bd ওয়েব: www.badc.gov.bd |
এক মাস |
৩ |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল |
অভিযোগ গ্রহণ কেন্দ্র ৫ নং গেইট, বাংলাদেশ সচিবালয়, ঢাকা। ইমেইলঃ secretary@moa.gov.bd ওয়েব :www.moa.gov.bd |
তিন মাস |
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস